পূর্বাচলে হাজার একর বনভূমি কেটে প্লট–ফ্ল্যাট হচ্ছে

নতুন শহর প্রকল্পের প্লট বানাতে ভাওয়ালগড়ের প্রাকৃতিক বৈশিষ্ট্য নষ্ট করা হচ্ছে। গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার বড়কাউ ও পারাবর্ত মৌজার লালমাটির উঁচু–নিচু ভূমি কেটে সমান করা হচ্ছে। কেটে ফেলা হচ্ছে সেখানকার বনভূমি। প্লটের জন্য উপযোগী করতে অর্থাৎ সমান করতে ওই ভূমিতে ফেলা হচ্ছে বালুর আবরণ। গত চার বছরে ওই এলাকায় ছয়বার পরিদর্শনে গিয়ে প্রতিবারই এমন দৃশ্য দেখা গেছে। সর্বশেষ গত মাসের (জুন) শেষ সপ্তাহেও ছিল একই চিত্র।
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) থেকে দেওয়া পূর্বাচল প্রকল্পেরতথ্য বিশ্লেষণ করেবাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) বলছে, পূর্বাচল প্রকল্পের জন্য অধিগ্রহণ করা ১ হাজার ৩০০ একর জমির বেশির ভাগ শাল ও অন্যান্য বৃক্ষে আচ্ছাদিত। এর ৬৭৭ একরের মধ্যে ৩০ থেকে ৪০ শতাংশ এলাকায় ছিল বৃক্ষরাজি; যা ব্যক্তিমালিকানাধীন বন হিসেবে চিহ্নিত।এখানে শুধু দুই মৌজায় ২ হাজার প্লট তৈরি করতে ছোট-বড়-মাঝারি মিলিয়ে প্রায় ১১ লাখ গাছ কাটা হচ্ছে।
১৯৫৯ সালের ব্যক্তিগত বন আইন অনুযায়ী, ওই ৬৭৭ একর ভূখণ্ড ব্যক্তিগত বন হিসেবে চিহ্নিত। বাংলাদেশ বন আইন অনুযায়ী কমপক্ষে অর্ধ হেক্টর ভূমির অন্তত ১০ শতাংশ এলাকায় নিরবচ্ছিন্নভাবে বৃক্ষ থাকলে তাকে বন বলা যায়। তবে ওই এলাকার বৃক্ষের উচ্চতা কমপক্ষে পাঁচ মিটার হতে হবে। বন বিভাগ পূর্বাঞ্চলে বড়কাউ, পারাবর্ত মৌজাসহ মোট পাঁচটি মৌজাকে বন হিসেবে স্বীকৃতি দিয়েছে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ঢাকায় লংকান প্রেসিডেন্ট সিরিসেনা

UAE denies hacking Qatar news agency

Three Israelis stabbed to death in West Bank attack